- জাতীয়, নরসিংদীর খবর, লিড নিউজ, সারাদেশ

SEIP দক্ষ মানব সম্পদ উন্নয়নে কাজ করছে – আফতাব উদ্দিন ভূঞা

নিজস্ব প্রতিবেদক
“স্মার্ট স্কিলস ফর স্মার্ট বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে আর্থিকভাবে স্বাবলম্বি করতে ১৮ থেকে ৪৫ বছর বয়সী  নারী ও কর্মক্ষম যুবকদের বিনা খরচে হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ১৯ সেপ্টেম্বর নরসিংদী সদর উপজেলা মিলনায়তনে  উপজেলা পর্যায়ে  দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা প্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের SEIP প্রকল্পের আয়োজনে  আজকের “স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (SEIP)-এর সামাজিক প্রচার কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আফতাব উদ্দিন ভূঞা।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নরসিংদী সদর উপজেলা নির্বাহী অফিসার আসমা সুলতানা নাসরীন।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান  কফিল উদ্দিন বাচ্চু ও সাহিদা বেগম এবং নরসিংদী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ হুমায়ূন কবীর শাহ।
সেইপ এর প্রোগ্রামের মনিটরিং অফিসার মোঃ আখিরুজ্জামান খানের মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপনার মাধ্যেমে বক্তব্য রাখেন  উপজেলা শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, নরসিংদী আইডিয়াল হাই স্কুলের  প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মনজিল এ মিল্লাত, নরসিংদী পৌর কাউন্সিলর রোমানা ফেরদৌস, সাংবাদিক হলধর দাস, নরসিংদী সদর জামে মসজিদের খতিব মুফতি আতিকুল্লাহ, চিনিশপুর ইউপি চেয়ারম্যান মেহেদি হাসান তুহিন, নরসিংদী চেম্বার অব কমার্সের সচিব আবুল হোসেন,  চরদিগলদী ইউনিয়ন চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রমুখ।
প্রধান অতিথি আফতাব উদ্দিন ভূঞা বলেন, ২০০৯ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ করার ঘোষণা দিয়েছিলেন এবং ইতিমধ্যে ডিজিটাল বাংলাদেশের স্বাদ আমরা পাচ্ছি। শেখ হাসিনার দূরদর্শিতায় আজকে পিছিয়ে পড়া নারীরাও সামনের কাতারে এগিয়ে আসতে সক্ষম হয়েছে। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সেইপ আয়োজিত প্রশিক্ষণের কোন বিকল্প নেই। সেইপ অদক্ষ মানব সম্পদকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলছে।
সভাপতির বক্তব্যে আসমা সুলতানা নাসরীন বলেন, সরকার স্কিলস ফর এমপ্লয়মেন্ট প্রোগ্রামের মাধ্যমে সারা দেশে ১৪০টি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলছেন। আমাদের সকলের দায়িত্ব ২০৪১ সালে স্মার্ট স্কিলস ফর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে একযুগে কাজ করা।


কর্মশালার পূর্বে নরসিংদী আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মনজিল এ মিল্লাত,  SEIP এর মাঠ পর্যায়ের মনিটরিং অফিসার মোঃ আখিরুজ্জামান খান, ও সাংবাদিক হলধর দাস এর নেতৃত্বে শিক্ষার্থীদের নিয়ে নরসিংদী  আইডিয়াল হাই স্কুল থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
উল্লেখ্য, প্রশিক্ষণকালে দৈনিক ১৫০ টাকা ভাতা, অনগ্রসর জনগোষ্ঠীর  প্রশিক্ষণার্থীদের এককালীন ৫০০০ টাকা বৃত্তি, নারীদের জন্য ৩০ভাগ আসন সংরক্ষিত, অনগ্রসর জনগোষ্ঠী, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অগ্রাধিকার,চাকুরি পেতে বিশেষ সহযোগিতা, সারাদেশে বিভিন্ন ট্রেডে ভর্তির সুযোগ রয়েছে এই প্রশিক্ষণে। এব্যাপারে অধিক জানতে ০১৩২১-২০১১৩৮ নম্বরে ফোন করে অথবা www.seip-fd.gov.bd  এর মাধ্যমে যোগাযোগ করতে বলা হয়েছে কর্মশালায়।