- জাতীয়, নরসিংদীর খবর, শিক্ষা ও সাহিত্য, সারাদেশ

নারী শিক্ষার অগ্রদূত প্রিয়বালা গুপ্তা ‘র প্রয়াণের ৫০বছর উপলক্ষে স্বরণে কীর্তিময়ী

নিজস্ব প্রতিবেদক
নরসিংদীর নারী শিক্ষার অগ্রদূত প্রিয়বালা গুপ্তা’র ৫০তম প্রয়াণ দিবসে ” স্বরণসভা ” অনুষ্ঠিত হয়েছে।
২৫ নভেম্বর ভাই গিরিশচন্দ্র সেন গণপাঠাগারের আয়োজনে উইজডম প্রিপারেটরি স্কুলে মহীয়সী নারী প্রিয়বালা গুপ্তার স্বরণসভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন নরসিংদী জেলার  অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মুশফিকুর রহমান।
প্রিয়বালা গুপ্তা’র কর্মময় জীবনের উপর আলোচনা করেন নরসিংদী সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, সাবেক উপজেলা শিক্ষা অফিসার নুরুদ্দিন দর্জি, শিক্ষক বাবু অর্জুন কুমার সাহা স্যার,নরসিংদী রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক রায়হানা সরকার, কবি ও ছড়াকার মহসিন খোন্দকার , এমদাদুল ইসলাম খোকন, নবধারা শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোতাহার হোসেন অনিক ,লেখক ও গবেষক শহিদুল হক সুমন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাজমুল আলম সোহাগ। স্বরণসভায় সভাপতিত্ব করেন ভাই গিরিশচন্দ্র সেন পাঠাগারের সভাপতি মোহাম্মদ শাহীনুর মিয়া।
অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজের প্রধানগণ ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ,সাংস্কৃতিক সংগঠকগণ, কবি-লেখকবৃন্দ ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।
পবিত্র কোরআন শরীফের পূর্ণাঙ্গ অনুবাদক ভাই গিরিশচন্দ্র সেনের নাতনি প্রিয়বালা গুপ্তা। মাত্র ১৩ বছর বয়সে প্রিয়বালার বিয়ে হয়েছিল মাধবদীর ধর্ণাঢ্য পরিবারে। প্রিয়বালা গুপ্তা ১৯৪৪ সালের দিকে নারী শিক্ষার জন্য মাধবদীতে প্রতিষ্ঠা করেছিলেন বালিকা বিদ্যালয়। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়ে লেখাপড়া হতো। আজ থেকে ৫০ বছর পূর্বে পশ্চিমবঙ্গে এই মহীয়সী নারীর মৃত্যু হয়।