- জাতীয়, নরসিংদীর খবর, বিনোদন, মেলা, লিড নিউজ, শিক্ষা ও সাহিত্য, সারাদেশ

জেলা প্রশাসন নরসিংদীর বৃহৎ আয়োজনে একুশের বইমেলার শুভ উদ্বোধন করলেন – নজরুল ইসলাম এমপি

নিজস্ব প্রতিবেদক
২১শে ফেব্রুয়ারি ২০২৪ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু পৌর পার্কে জেলা প্রশাসন, নরসিংদীর উদ্যোগে ২১-২৯ ফেব্রুয়ারি ০৯ (নয়) দিনব্যাপী বইমেলার শুভ উদ্বোধন করেন নরসিংদী-০১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম, বীর প্রতীক। অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন অলংকরণ করেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক (গ্রেড-১) এ এফ এম হায়াতুল্লাহ, পুলিশ সুপার, নরসিংদী মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, পিপিএম ও নরসিংদী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশতাক আহমেদ ভূঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম।
প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ তাঁদের বক্তব্যে একুশে ফেব্রুয়ারির পটভূমি তুলে ধরে এর তাৎপর্য অনুধাবনে তরুণ প্রজন্মকে উৎসাহিত করেন এবং ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে মাতৃভাষা চর্চার প্রতি গুরুত্বারোপ করেন। এছাড়াও তিনি সকল বয়সের মানুষের বই পড়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন। সভাপতি তাঁর বক্তব্যে নরসিংদী জেলায় সুস্থ ও নান্দনিক সাংস্কৃতিক পরিবেশ গড়ে তোলা ও বই পড়ার চর্চায় পৌর পার্কে বড় পরিসরে বইমেলার আয়োজনের গুরুত্ব তুলে ধরেন এবং তরুণ প্রজন্মকে বই পড়ার আগ্রহ তৈরিতে উৎসাহ প্রদান করেন। এছাড়াও তিনি ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করে সর্বস্তরের জনগণকে হাতে হাত রেখে নরসিংদী জেলাকে একটি উন্নত ও সমৃদ্ধ জনপদ হিসেবে গড়ে তোলার বলিষ্ঠ আহ্বান জানান।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি দিবসটিকে কেন্দ্র করে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। এরপর জেলা শিল্পকলা একাডেমি, বাঁধনহারা ও অন্যান্য সাংস্কৃতিক গোষ্ঠীর অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। উল্লেখ্য, এ বইমেলায় ঢাকা ও স্থানীয় প্রকাশনীসহ মোট ৬৮ টি প্রতিষ্ঠান প্রায় ১০০ টি স্টলে তাদের প্রদর্শনী সাজিয়েছে। নরসিংদীর মানুষের মাঝে বই পড়ার চর্চা ছড়িয়ে দেওয়ার পাশাপাশি স্থানীয় কৃষ্টি-কালচার এর উন্নয়ন, জ্ঞান-বিজ্ঞান আলোচনা, বিতর্ক, কুইজ, সেমিনার ও চিত্রাংকন প্রতিযোগিতা ও শিল্পগোষ্ঠীসমূহের সাংস্কৃতিক পরিবেশনা থাকছে ৯ দিনব্যাপী এ আয়োজনের প্রতিদিন। বইমেলা প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে।
জেলা প্রশাসন নরসিংদীর  এবারই প্রথম বৃহৎ আয়োজনে বইমেলায় ছিল নানান বয়সের অগনিত  বই ও সংস্কৃতি প্রেমী মানুষের আনাগোনা।