- জাতীয়, নরসিংদীর খবর, লিড নিউজ, সারাদেশ

নরসিংদীতে বিজ এনজিওর উদ্যোগে ফলদ বৃক্ষ ও সবজি বীজ বিতরণ

হলধর দাস

বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ” মাননীয় প্রধানমন্ত্রী’র এই শ্লোগানকে সামনে রেখে বীজ এনজিও এর কৃষি কর্মসূচির উদ্যোগে বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ) এর মাধ্যমে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে ২৭ জুন রাজাদি মহিলা সমিতি অফিস প্রাঙ্গনে ফলদ বৃক্ষের চারা ও গ্রীস্মকালীন সবজি বীজ বিতরণ হয়েছে।
নরসিংদী সদর শাখার আওতায় উপকার ভোগী পরিবারের  মাঝে ১২০০টি ফলদ বৃক্ষের চারা এবং ৭০০ প্যাকেট গ্রীস্মকালীন সবজি বীজ  বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা  মোঃ হাদিউর রহমান।  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্থার উপ-নির্বাহী পরিচালক কৃষিবিদ মোঃ মজিবুর রহমান,কৃষি কর্মসূচির প্রোগ্রাম সাপোর্ট অফিসার মোঃ আবু রায়হান, মাইক্রোফাইন্যান্স প্রোগ্রামের শাখা ব্যবস্থাপক মোঃ রাজ্জাক ইসলাম ও নরসিংদী জেলা  হাঙ্গার প্রজেক্ট এর সমন্বয়কারী সাংবাদিক হলধর দাস।
সিনিয়র জোনাল ম্যানেজার মোঃ আব্দুস সালাম মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি মেম্বার মোঃ সায়েম ভূই সহ অত্র শাখার অন্যান্য কর্মকর্তা বৃন্দ।
প্রধান অতিথি তার বক্তব্যে উপকারভোগীদের মাঝে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণে ফলদ বৃক্ষ এবং শাক-সবজির গুরুত্ব ব্যাখ্যা করেন এবং বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।
উপ-নির্বাহী পরিচালক আরো বলেন, সংস্থাটি কৃষি কর্মসূচির মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে কৃষি উন্নয়ন, প্রাণি সম্পদ উন্নয়ন, মৎস্য উন্নয়ন, জৈব সার উৎপাদন এবং কৃষি ও বনায়ন নার্সারী উন্নয়নমূলক কার্যাবলী উপকারভোগীদের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।
বিতরণকৃত ফলদ বৃক্ষের চারা গাছের মধ্যে রয়েছে ৬০০টি আমের চারা,৩০০টি  কাঁঠালের চারা  ও  ৩০০টি থাই পেয়ারা গাছের চারা। এছাড়া, ৭০০ প্যাকেট গ্রীস্মকালীন সবজি বীজের মধ্যে রয়েছে মিষ্টিকুমড়া, চালকুমড়া, শষা, ঢেঁরশ, পুঁইশাক, ও কলমিশাকের বীজ ।