নিজস্ব প্রতিবেদক

বিশ্ব মান দিবস নরসিংদীতে ১৪ অক্টোবর সোমবার বিকেলে নরসিংদী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদীর পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হান্নান, নরসিংদীর সিভিল সার্জন ডা. সৈয়দ মো. আমিরুল হক, নরসিংদী চেম্বার অব কমাস এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট আব্দুল মোমেন মোল্লা।

সভায় প্রতিপাদ্য বিষয়ে জাতীয় মান ও আন্তর্জাতিক মানের ব্যাখ্যা, মানের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব তুলে ধরে টেকসই বিশ্ব বিনির্মাণে জাতীয় এবং আন্তর্জাতিক মানের গুরুত্ব এবং বাস্তবায়নের উপর তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন মোঃ হাবিবুর রহমান, উপরিচালক (সিএম) ও অফিস প্রধান, বিএসটিআই আঞ্চলিক অফিস নরসিংদী।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি আব্দুল মোমেন মোল্লা বলেন, বিএসটিআই শুধু ২৯৯টি বাধ্যতামূলক পণ্যের মান নিয়ন্ত্রণে কাজ করলেই চলবে না, তিনি সকল পণ্যের মান নিয়ন্ত্রণের বিষয়ে বিএসটিআই-কে কার্যকরী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে প্রশাসনকে অনুরোধ করেন।

ডা. সৈয়দ মো. আমিরুল হক বলেন, বিএসটিআই পণ্যের মান নিয়ন্ত্রণ করছে বলেনই আমরা দেশে যতটুকু সম্ভব মানসম্পন্ন পণ্য ভোগ করতে পারছি এবং বিএসটিআই মান যাচাই করে পণ্যের সার্টিফিকেট দিচ্ছে বলেই আমরা বিদেশে গিয়ে বাংলাদেশের পণ্য ক্রয় ও ব্যবহার করতে পারছি। ফলে বিএসটিআই পণ্যের মান নিয়ন্ত্রণের মাধ্যমে বৈদেশিক বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
পুলিশ সুপারের প্রতিনিধি এএসপি তোয়াহা বলেন- বাংলাদেশ মান ও আন্তর্জাতিক মান অনেক ক্ষেত্রে সামঞ্জষ্যপূর্ণ হওয়ায় বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে বিএসটিআই পণ্যের মান নিয়ন্ত্রণে সক্ষম হচ্ছে।
প্রধান অতিথি মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী বলেন, এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে জাতি সংঘের লক্ষ্য অনুযায়ী দেশীয় ও আন্তর্জাতিক মান অনুযায়ী জনস্বাস্থ্য, পরিবেশ, শিক্ষা, লিঙ্গের সমতা, যোগাযোগ প্রযুক্তি, দারিদ্রতা ও ক্ষুধামুক্ত বিশ্বমান

গড়তে ভেজাল ও নিন্মমানের পণ্যের উৎপাদন, সরবরাহ/বিপণন বন্ধের জন্য উৎপাদনকারী ও তার পণ্যের মান নিয়ন্ত্রণকারী এবং বাজারজাতকারীদের সাথে নিয়ে মান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং গ্লোবাল ইকো সিস্টেম উন্নয়নের মাধ্যমে পৃথিবীকে একটি নিরাপদ ও সুখ শান্তির স্বর্গ রাজ্যে পরিনত করা সম্ভব। এ বিষেয়ে তিনি সকলকে নৈতিকতা ও আন্তরিকতা নিয়ে কাজ করার এবং মানের বিষযে আপোষ না করার আহ্বান জানান। উক্ত অনুষ্ঠানে বিএসটিআই আঞ্চলিক কার্যালয়, নরসিংদী এর কর্মকর্তা-কর্মচারিগণ, বিভিন্ন সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, ক্যাব এর প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। মান দিবসের প্রতিপাদ্য বিষয়ক তাৎপর্য, বিএসটিআই’র কার্যক্রম, আন্তর্জাতিক অঙ্গনে বিএসটিআই’র গ্রহণযোগ্যতা, পণ্য ও সেবার মান বাস্তবায়নে সরকারী পদক্ষেপ এবং সামাজিক দায়বদ্ধতা ও সুশাসন নিশ্চিতে বিএসটিআই’র বিভিন্ন কার্যক্রমের উপর আলোকপাত, জনসচেনতা তৈরি ও আন্তর্জাতিক মান সংস্থার সাথে নিবিড় সম্পর্ক স্থাপনে সহায়ক ভূমিকা রাখবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *