- জাতীয়, নরসিংদীর খবর, পলাশ, বেলাবো, মনোহরদী, রায়পুরা, লিড নিউজ, শিবপুর, সারাদেশ

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন নরসিংদীর ২২১ ভাগ্যবান

নিজস্ব প্রতিবেদক
সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি,স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এদেশকে “সোনার বাংলা” গড়ার স্বপ্ন এবং তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার ভূমিহীন ও গৃহহীন মানুষের পূনর্বাসন এর প্রত্যয় বাস্তবায়নের লক্ষ্যে আশ্রয়ন-২ প্রকল্পটি পরিচালিত হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রীর নিজস্ব তত্ত্ববধানে।
মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে নরসিংদী জেলার সকল ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিৎকল্পে নরসিংদী জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর সার্বিক দিক নির্দেশনায় এই জেলায় গৃহ নির্মাণের কাজ দ্রুততার সাথে শুরু হয়। নরসিংদী জেলায় প্রথম পর্যায়ে বরাদ্দপ্রাপ্ত ২২১টি গৃহ নির্মানের কাজ ইতোমধ্যে সমাপ্ত হয়েছে। তন্মধ্যে নরসিংদী সদর উপজেলায় ০৪টি, পলাশ উপজেলায় ২৫টি, শিবপুর উপজেলায় ৪২টি, মনোহরদী উপজেলায় ৪৫টি, বেলাব উপজেলায় ৭০টি এবং রায়পুরা উপজেলায় ৩৫টি গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মানে কাজ সম্পন্ন হয়েছে। উক্ত ২২১টি গৃহহীন পরিবারকে গৃহপ্রদানের পাশাপাশি প্রত্যককে ০২ শতাংশ করে খাসজমি বন্দোবস্ত দিয়েছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। এ উদ্দেশ্যে প্রতি পরিবারের স্বামী এবং স্ত্রী এর নামে কবুলিয়ত সম্পন্নপূর্বক নামজারীর কার্যক্রমও সমাপ্ত হয়েছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন প্রকল্পের কাজ যথাযথভাবে সম্পন্ন হওয়ার লক্ষ্যে গৃহ নির্মান কাজ পরিদর্শন করে কাজের মান নিশ্চিত করেন। আগামী ২৩ জানুয়ারী ২০২১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সমগ্র বাংলাদেশের ন্যায় নরসিংদী জেলায়ও ২২১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে গৃহ প্রদানের সনদপত্র, কবুলিয়ত এবং নামজারী খতিয়ান হস্তান্তর করবেন।
ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল মানুষের সার্বিক উন্নয়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জমি ও গৃহ প্রদানের পাশাপাশি নরসিংদী জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে নির্মিত গৃহে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে, সুপেয় পানির জন্য নলকূপ স্থাপন করা হয়েছে। এছাড়াও এসকল গৃহহীন পরিবারের জীবনমান সমৃদ্ধি করার জন্যে আশ্রয়ণ প্রকল্পের নিকটতম দূরত্বে বাজার, শিশুপার্ক, বিদ্যালয় ও মসজিদ স্থাপনের পরিকল্পনা রয়েছে। ছিন্নমূল এসব পরিবারের অর্থনৈতিক উন্নয়ন বেগবান করতে এসকল পরিবারের মাঝে সহজ শর্তে ঋণ বিতরণের কার্যক্রম হাতে নিয়েছে জেলা প্রশাসন,নরসিংদী।
প্রেস ব্রিফিং করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। এসময় উপস্থিত ছিলেন উপপরিচালক স্থানীয় সরকার ভূঁঞা মোহাম্মদ রেজোয়ান ছিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কমল কুমার ঘোষ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মুশফিকুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহিনা পারভীন সহ ইলেক্টনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ।