নিজস্ব প্রতিবেদক
সরকার পরিবর্তনের পর সারা দেশের ন্যায় নরসিংদীতেও বিভিন্ন বিষয়ে ব্যাপক পরিবর্তন, পরিবর্ধন এবং আলোচনা-সমালোচনার ঘটনা ঘটছে। এরমধ্যে নরসিংদীর শীর্ষস্থানীয় রাজনৈতিক ব্যক্তি এবং শিল্পপতিদের নামে বিভিন্ন অভিযোগে আদালতে মামলা দাখিলের কয়েক ঘন্টা না যেতেই সেই মামলার অভিযোগ রহস্যজনক কারণে ফের প্রত্যাহার করে নেয়ার ঘটনা ঘটছে। এমনই একটি আলোচিত, সমালোচিত ঘটনা গতকাল বুধবার নরসিংদীর আদালত এলাকায় হয়েছে। নরসিংদীর শীর্ষ পর্যায়ের দু’জন শিল্পপতির নামে সকালে মামলা হয়েছে এবং এই মামলা দুপুরে বিভিন্ন প্রক্রিয়া সমঝোতার মাধ্যমে প্রত্যাহার করে নেয়া হচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে জানা গেছে। এই দুই শীর্ষ শিল্পপতিদের মধ্যে একজন হলেন নরসিংদীর শিবপুরের সাবেক সংসদ সদস্য বিশিষ্ট শিল্পপতি সিরাজুল ইসলাম মোল্লা এবং অপরজন হলেন থামেক্স গ্রুপের মালিক আব্দুল কাদির মোল্লা। এ দুজন নরসিংদীর শীর্ষ পর্যায়ে শিল্পপতিদের মধ্যে অন্যতম।
এই দুই শীর্ষ ব্যক্তির নামে গতকাল বুধবার সকাল থেকেই আদালতপাড়ায় ব্যাপক আলোচনা এবং সমালোচনা দেখা দেয়। এর কারণ হলো- এই দুই ব্যক্তির নামে সকালে একটি হত্যামামলাসহ আগুন দিয়ে গাড়ি পুড়ানোর অভিযোগে একাধিক মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে শিবপুরের ভরতেরকান্দী এলাকার মোঃ আরিফ আহমেদ নামে এক ব্যক্তি বাদী হয়ে শিল্পপতি সিরাজুল ইসলাম, জহিরুল ইসলাম মোহন এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নরসিংদীর আওয়ামী লীগের বিভিন্ন পদধারী মোট ৪৫জনকে আসামী করে নরসিংদীর বিজ্ঞ শিবপুর সি.আর আমলী আদালতে একটি মামলার এজাহার দাখিল করেন। অপর একটি মামলা শিল্পপতি আব্দুল কাদির মোল্লার নামে একটি হত্যাকান্ডের অভিযোগ এনে মাধবদীর রুবিনা আক্তার বাদী হয়ে একটি হত্যামামলার এজাহার দায়ের করেন। এই মামলায় আরো একাধিক ব্যক্তির নামে আসামী করা হয়।
এই মামলা দুটি আদালতে দাখিলের পর দুপুর হওয়ার আগেই নরসিংদী শহরজুড়ে জনমুখে ছড়িয়ে পড়ে। আদালতপাড়ায় ব্যপক গুঞ্জন, আলোচনা, সমালোচনা শুরু হয়। কিন্তু রহস্যজনক কারণে মামলা দায়ের করার ঘন্টা তিনেক পরেই মামলাদুটি প্রত্যাহার করার খবর ছড়িয়ে পড়ে। কিন্তু কি কারণে সকালে মামলার এজাহার দাখিল করে দুপুরেই মামলা প্রত্যাহার করা হচ্ছে, তার কোনো সুনির্দিষ্ট কারণ কেউ বলতে পারছেন না। আদালতের আইনজীবীরাও এ বিষয়ে মুখ খুলতে নারাজ। এছাড়া এই শীর্ষ শিল্পপতি ছাড়াও গত কয়েকদিনে অন্ততঃ ৮/১০টি মামলার ঘটনা ঘটেছে। যা মামলার প্রক্রিয়া করে জমা দেয়ার কয়েক ঘন্টার মধ্যেই সে মামলা সমঝোতায় যাওয়ার ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার (২৭ আগস্ট) নরসিংদী থানার দুজন এসআই এবং ডিবি পুলিশের কর্মকর্তাদের নামে একাধিক মামলা প্রক্রিয়ার ঘটনা ঘটেছে। কিন্তু মামলাগুলো আদালতে নথিভুক্তকরার আগেই উভয় পক্ষের মধ্যে সমঝোতার ঘটনাও ঘটছে। টানা গত কয়েকদিন নরসিংদীর আদালপাড়ায় আওয়ামী লীগের এমন শীর্ষ পর্যায়ের ব্যক্তিবর্গ এবং শীর্ষ পর্যায়ের আমলাদের নামে মামলা হওয়া এবং প্রত্যাহার, সমঝোতার ঘটনায় জনমুখে ব্যাপক আলোচনা সমালোচনার ঝড় বইছে। তাছাড়া গত বুধবার (২১ আগস্ট) সাবেক শিল্পমন্ত্রী এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনসহ সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের নরসিংদী জেলা পর্যায়ের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দের নাম সম্বলিত ১১৪ জনকে আসামী করে হত্যার অভিযোগ এনে একটি এজাহার দাখিল করার পর অজ্ঞাত কারণে মামলাটি উঠিয়ে নেয়। শোনা যাচ্ছে এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন নরসিংদী জেলা আইনজীবী সমিতির সদস্য। সেই কারণে নরসিংদীর সিনিয়র আইনজীবীগণ এড. নুরুল মজিদ হুমায়ুনকে বাদ দিয়ে এজাহার দাখিল করার জন্য বাদীকে বাধ্য করে।
এসব ঘটনার বিষয়ে জানতে চাইলে নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি কাজী নাজমুল ইসলাম বলেন, বাদী মামলা আদালতে দাখিল করে এবং বাদীই আবার মামলা প্রত্যাহার করে নেয়। এতে সভাপতি হিসেবে আমার কিছু করার থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *